Top Ad unit 728 × 90

Header ADS

ব্লগারে কিভাবে কাস্টম ইউআরএল দিবেন


ব্লগারে www ছাড়া সাইট ওপেন হয় না কিভাবে www ছাড়া শুধু ডোমেইন নেইম টাইপ করেই ব্লগার সাইটে ঢুকা যায়?

আমরা যারা গুগলের ব্লগস্পট বা ব্লগার ব্যবহার করি আর যখন এতে টপ লেভেল ডোমেইন যোগ করিতখন দেখা যায় শুধু সাইটের নাম যেমন ihasan.net লিখলে সাইট ওপেন হয় না www সহ যেমন www.ihasan.net লিখতে হয় 

এই বিরক্তিকর ইস্যুটার একটা সহজ সমাধান আছে যারা জানেন না বা জানার আগ পর্যন্ত ব্যাপারটা দুঃস্বপ্নের মত প্রথম দিন তো আমি ভেবেছিলাম, ব্লগার তো ব্যবহার ই করা যাবে না কিন্তু পরে দেখা গেল এ তো জল ভাত

তো যাই হোক, কাজের কথায় আসি আমি চাই আপনারা যেন সহজে কাজটা করতে পারেন

আর তাই প্রথমে ব্লগারের সেটিংস এ যাবেন, তারপর যাবেন Publishing এ

এবার www রিডাইরেক্ট করার একটা অপশন পাবেন ( Redirect domain ) সেটা এনেবল করে দেবেনব্যাস! কাহিনী শেষ... এবার কষ্ট করে আর www টাইপ করতে হবে না ব্লগার আপনার হয়ে কাজটা করে নেবে আপনি শুধু ihasan.net লিখলেই হয়ে যাবে 


আমি আরেকটি সমস্যায় পড়েছি কাস্টম ইউআরএল দেয়া নিয়ে তো এ বিষয়ে আমার অভিজ্ঞতা না বলে সরাসরি সমাধানের দিকে যাই প্রথমত বাংলায় ইউআরএল দেয়া যায় না এটা ইংরেজিতেই দিতে হবে পাবলিশ করে ফেললে এটা আর পরিবর্তন হবে না পাবলিশ করার আগে টাইটেল (ইংরেজিতে) যা দিবেন পার্মালিংক বা ইউ আর এল তাই হবে। আপনি চাইলে পাবলিশ করার পর টাইটেল বাংলায় পরিবর্তন করতে পারেন

কিন্তু অলরেডি পাবলিশ করা ইউ আর এল পরিবর্তন করতে চাইলে প্রথমত আপনাকে ব্লগটি ড্রাফট / আনপাব্লিশ করতে হবে এবার একটি ইংরেজি টাইটেল দিবেন এবং ডানপাশে পার্মালিংক এ গিয়ে কাস্টম পার্মালিংক এ ক্লিক করতে হবে টাইটেল যা দিয়েছেন সেটা কপি করে এখানে পেস্ট করবেনএবার পাবলিশ করে দিন হয়ে গেল আপনার পছন্দের ইউআরএল এবার টাইটেল টি আবার আগের মত বাংলায় করে নিন। এবং আপডেট বাটনে ক্লিক করুন 

এভাবে টাইটেল বাংলায় রেখে ইউআরএল ইংরেজি করতে পারেন  


আমার এই টিপস যদি আপনার কাজে আসে, তাহলে অবশ্যই ব্লগটি আপনার ফেইসবুকে শেয়ার করে দেবেন কারণ এটা আমাকে নতুন কিছু লিখতে উত্সাহিত করে। ধন্যবাদ


ব্লগারে কিভাবে কাস্টম ইউআরএল দিবেন Reviewed by Hasanur Rahman on মে ০২, ২০২১ Rating: 5

কোন মন্তব্য নেই:

যোগাযোগ ফর্ম

নাম

ইমেল *

বার্তা *

Blogger দ্বারা পরিচালিত.